এবার ফিলিস্তিনিদের সমালোচনায় সৌদি প্রিন্স

ফিলিস্তিনিদের সমালোচনায় সৌদি প্রিন্স
ছবি: সংগৃহীত

অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের শান্তি চুক্তির সমালোচনা করায় এবার ফিলিস্তিনিদের সমালোচনায় সৌদি প্রিন্স বন্দর বিন সুলতান বিন আবদুল আজিজ।

সোমবার সৌদি মালিকানাধীন আল-আরাবিয়াহ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সমালোচনাকে তিরস্কারযোগ্য ও সীমালঙ্ঘন বলে আখ্যায়িত করেন।

তিনি বলেন, ফিলিস্তিনি সংকট একটি ন্যায়সঙ্গত সংকট হওয়া সত্ত্বেও তার সমর্থকেরা ব্যর্থ হয়েছেন। কিন্তু ইসরাইলের বিষয়টি অন্যায় হলেও তার সমর্থকেরা সফলতার প্রমাণ দিয়েছে। ৭০ বা ৭৫ বছর আগের ঘটনার সারমর্ম মূলত এটিই।

সাবেক এই সৌদি রাষ্ট্রদূত বলেন, ফিলিস্তিনি নেতারা ঐতিহাসিকভাবে কিছু আলোচনা জিইয়ে রেখেছেন। তারা সর্বদা পরাজয়ের অংশে বাজি ধরে। যাতে তাদের খেসারত দিতে হয়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আগস্টে দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণে সম্মত হয়েছে সংযুক্ত আরব আমিরাত। পরে সেপ্টেম্বরে সৌদির ঘনিষ্ঠ মিত্র বাহরাইনও ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে চুক্তি করে।

তাদের এই চুক্তিকে বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। প্রবীণ ফিলিস্তিনি আলোচক হানান আশরাইও এই চুক্তিকে বেইমানি বলে আখ্যা দেন।

তবে এ চুক্তি নিয়ে সরাসরি কোনো বক্তব্য রাখেননি সৌদি আরব। কিন্তু শান্তি প্রতিষ্ঠার বিষয়ে অঙ্গীকারের কথা জানিয়েছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী দেশটি।