রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

করোনায় আরও ১১৭ জনের মৃত্যু, পাঁচ হাজারের বেশি শনাক্ত

ঢাকা

করোনাভাইরাস সংক্রমণে দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (রোববার সকাল আটটা থেকে আজ সোমবার সকাল আটটা পর্যন্ত) আরও ১১৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে ৫ হাজার ৭১৭ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে।

আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি জানানো হয়েছে। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু কমলেও রোগী শনাক্ত বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে শনাক্তের হার।

আগের ২৪ ঘণ্টায় ১৩৯ জনের মৃত্যু হয়েছিল। রোগী শনাক্ত হয়েছিল ৪ হাজার ৮০৪ জন। তবে ওই সময় গত ২৪ ঘণ্টার তুলনায় পরীক্ষা কম হয়েছিল।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ৩৬ হাজার ৭৮৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়ে ১৫ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন ৩১ হাজার ৬৮৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ৬৭ হাজার ৭১৫। মোট মৃত্যু হয়েছে ২৫ হাজার ৩৯৯ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ৭২ হাজার ৮৫৬ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৯৮২ জন।

গত ২৪ ঘণ্টায় যে ১১৭ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষ ৫৩ জন ও নারী ৬৪ জন। ঢাকা বিভাগের সবচেয়ে বেশি ৪০ জনের মৃত্যু হয়েছে। এরপর চট্টগ্রাম বিভাগে ২৯ জন মারা গেছেন। সিলেট বিভাগে ১৩ এবং খুলনা বিভাগে ১১ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।

বিজ্ঞাপন

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

এর মধ্যে গত জুলাই মাসে দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ১৮২ জনের। প্রায় দেড় বছর ধরে চলা এ মহামারিতে এর আগে কোনো মাসে দেশে এত মৃত্যু হয়নি। এর আগে বেশি মৃত্যু হয়েছিল গত এপ্রিলে, ২ হাজার ৪০৪ জনের।

বর্তমানে সারা বিশ্বেই করোনার ডেলটা ধরনের দাপট চলছে। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৪২টি দেশ ও অঞ্চলে করোনার অতিসংক্রামক এ ধরন ছড়িয়ে পড়েছে। ফলে বিশ্বজুড়েই করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত (সোমবার সকালে হালনাগাদ) বিশ্বে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ২১ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৩০৩ জন। আর মৃত্যু হয়েছে ৪৪ লাখ ২৪ হাজার ৩৪১ জনের।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এরপরে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিল ও ভারতে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মেক্সিকোতে ৮৪৭ জনের। তারপরে মৃত্যু হয়েছে রাশিয়ায় ৭৬২ জনের। তৃতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে ৬৯৮ জনের।

এ সময় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে যুক্তরাজ্যে ৩১ হাজার ৭৮৩ জন। দ্বিতীয় সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে ব্রাজিলে ২৮ হাজার ৩৮৮ জন। রোগী শনাক্তের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে জাপান, ২৫ হাজার ১৪৪ জন।

বিজ্ঞাপন

থেকে আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন