মঙ্গলবার, ২ মার্চ - ২০২১
মঙ্গলবার, ২ মার্চ - ২০২১
মঙ্গলবার, ২ মার্চ ২০২১

দেশে ১০ দিনে টিকা নিয়েছেন প্রায় ১৬ লাখ মানুষ

দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিয়েছেন ১৫ লাখ ৮৬ হাজার ৩৬৮ জন। ১০ দিনে এই সংখ্যক মানুষকে টিকা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এদের মধ্যে ৫১০ জনের মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। বুধবার করোনাভাইরাসের টিকাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

এই দিনে সচিবালয় ক্লিনিকে টিকা নিয়েছেন ভোলা-৪ আসনের সংসদ-সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। এই সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন, ভারত থেকে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় চালানে চুক্তি অনুযায়ী ৫০ লাখ ডোজ টিকাই আসছে।

সেখানে বলা হয়েছে, এখন পর্যন্ত যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে পুরুষ ১০ লাখ ৬৮ হাজার ৭১৯ এবং নারী ৫ লাখ ১৭ হাজার ৬৪৯ জন। দেশে ৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত এই কার্যক্রম চলছে।

অধিদপ্তর জানায়, বুধবার দেশে টিকা নিয়েছেন দুই লাখ ২৬ হাজার ৭৫৫ জন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ৪৫ হাজার ২০৩, আর নারী ৮১ হাজার ৪৪২ জন।

সারা দেশে যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৭০ হাজার ২৫, ময়মনসিংহ বিভাগে রয়েছেন ১০ হাজার ৭৭৩, চট্টগ্রাম বিভাগে নিয়েছেন ৪৪ হাজার ৭৮৩, রাজশাহী বিভাগে নিয়েছেন ২৭ হাজার ১০৮, রংপুর বিভাগে নিয়েছেন ১৯ হাজার ৭৫৯, খুলনা বিভাগে নিয়েছেন ২৮ হাজার ৪৩৬, বরিশাল বিভাগে নিয়েছেন ১৩ হাজার ১৪৬, আর সিলেট বিভাগে টিকা নিয়েছেন ১২ হাজার ৭২৫ জন।

বুধবার ঢাকা মহানগরীতে টিকা নিয়েছেন ৩১ হাজার ৮৭০ জন। তাদের মধ্যে পুরুষ ২০ হাজার ৯৪৬, নারী ১০ হাজার ৯২৪ জন। ঢাকা মহানগরীতে এ পর্যন্ত টিকা নিয়েছেন দুই লাখ ১৩ হাজার ৪১৬ জন। তাদের মধ্যে পুরুষ রয়েছেন এক লাখ ৪৩ হাজার ৮২৯, নারী ৬৯ হাজার ৫৮৭ জন।

করোনার টিকা নিলেন এমপি জ্যাকব : যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ভোলা-৪ আসনের সংসদ-সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব করোনার টিকা নিয়েছেন। বুধবার বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনের ক্লিনিকে উপস্থিত হয়ে বৈশ্বিক মহামারির কেভিট-১৯ করোনার টিকা গ্রহণ করেন তিনি।

তিনি এই সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনে নিরলস কাজ করছেন। জনগণ তার পাশে আছে বলেই উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরার) আসনের সব নাগরিককে সরকারি নির্দেশ মোতাবেক করোনা টিকা নেওয়ার জন্য উদাত্ত আহ্বান জানান জ্যাকব।

দ্বিতীয় চালানে ৫০ লাখ ডোজ টিকা আসছে- স্বাস্থ্য সচিব : ভারত থেকে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ আসবে বলে বেক্সিমকোর পক্ষ থেকে জানানো হলেও স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেছেন, চুক্তি অনুযায়ী ৫০ লাখ ডোজ টিকাই আসছে। চলতি মাসের শেষ সপ্তাহে বা মার্চের প্রথম সপ্তাহে এই টিকা আসবে বলে জানিয়েছেন তিনি।

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দিয়ে বাংলাদেশে কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াই শুরু হয়েছে।

বাংলাদেশ সেরাম ইনস্টিটিউট থেকে ৩ কোটি ডোজ টিকা কিনছে। প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা আসার কথা রয়েছে। যার প্রথম চালান গত মাসে এসেছে। এই টিকা আনছে বাংলাদেশে সেরামের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।