শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

বিমানবন্দরে করোনা ল্যাবের দাবিতে আমরণ অনশনে প্রবাসীরা

ঢাকা

দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে দ্রুত করোনা পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়ে আমরণ অনশনের বসেছেন প্রবাসীরা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর আগস্ট) সকালে রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনের সামনে আমরণ অনশনে বসেন প্রবাসীরা।

প্রবাসীরা জানান, করোনা মহামারির সময় হাজারো প্রবাসী দেশে ফিরেছেন। দেশে ফেরার পর নিষেধাজ্ঞার কারণে তারা আটকে আছেন।

বিজ্ঞাপন

প্রায় দেড় বছর সময় ধরে তারা দেশে রয়েছেন। এমন পরিস্থিতিতে অনেকেই ধার-দেনা করে মানবেতর জীবন যাপন করছেন।

এরই মধ্যে অনেকের ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে ৫০ হাজারের উপর প্রবাসী তাদের চাকরিস্থলে যেতে না পেরে বাংলাদেশে আটকে পড়েছেন।

আরও পড়ুন: আফগান পুলিশ তালেবানের সাথে কাজ করছে কাবুল বিমানবন্দরে

বিজ্ঞাপন

আন্দোলনকারীরা বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ ছাড়া ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কায় আটকে পড়া প্রবাসীদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে আবর আমিরাত।

তারা শর্ত দিয়েছে, সেসব দেশ বিমানবন্দর থেকে বিমানে ওঠার ৩–৪ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ দিতে পারবে তারাই সংযুক্ত আরব আমিরাতের দেশগুলোতে প্রবেশ করার অনুমতি পাবে।

এমন নির্দেশনা পেয়ে ভারত ও পাকিস্তান এরই মধ্যে বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করেছে। এর মাধ্যমে সেসব দেশের সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা কাজে ফিরতে পারছেন।

বিজ্ঞাপন

কিন্তু এখনও পর্যন্ত আমাদের দেশে এ ব্যাপারে কোনো ব্যবস্থায় নেয়নি সরকার। এতে হাজার হাজার প্রবাসীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

এসময় অবিলম্বে বাংলাদেশের ৩টি বিমান বন্দরে র‌্যাপিড টেস্ট মেশিন বসানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

র‌্যাপিড টেস্ট বসানোর বিষয়ে কোন সমাধান না আসা পর্যন্ত অনশন অব্যহত থাকবে বলে জানান প্রবাসীরা।

বিজ্ঞাপন

থেকে আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন