মঙ্গলবার, ২ মার্চ - ২০২১
মঙ্গলবার, ২ মার্চ - ২০২১
মঙ্গলবার, ২ মার্চ ২০২১

ভারতের পর এবার পাকিস্তানকে পেছনে ফেলল বাংলাদেশ

দীর্ঘ ১০ মাস পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরল বাংলাদেশ।

সিরিজের প্রথম ম্যাচে সফরকারীদের ৬ উইকেটে হারায় তামিম বাহিনী। এ জয়োল্লাসের মধ্যেই আরও একটি সুখবর পায় টাইগাররা।

সেটি হলো- এই এক ম্যাচ জিতেই আইসিসি ওয়ানডে সুপার লিগে ভারতকে পেছনে ফেলে বাংলাদেশ।

শুক্রবার সিরিজের দ্বিতীয় ম্যাচেও দাপোট দেখিয়ে ৭ উইকেটে জয় নিয়ে সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা। এ জয়ের পর আইসিসি ওয়ানডে সুপার লিগে আরও এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। এবার পাকিস্তানকে পেছনে ফেলল তামিম-সাকিবের দল।

আইসিসি ওয়ানডে সুপার লিগে প্রতিটি ম্যাচ জয়ের জন্য ১০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। নতুন বছরের শুরুতে দুটো ওয়ানডে জিতে ২০ পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ।

এ লিগে এখনও পর্যন্ত তিন ম্যাচ খেলে ভারতের সংগ্রহ ৯ পয়েন্ট। তাদের অবস্থান সাতে। আর বাংলাদেশের পর সমান ২০ পয়েন্ট নিয়ে চারে পাকিস্তান (তিন ম্যাচ) ও ১০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আফগানিস্তান। এই হিসেবে ২০ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট টেবিলে তিন নম্বরে উঠেছে টাইগাররা।

বাংলাদেশের উপরে রয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ৪০ পয়েন্ট নিয়ে অসিরা এক নম্বরে অবস্থান করছে। আর ৩০ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের (ছয় ম্যাচ) অবস্থান দ্বিতীয়।

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দ্বিপক্ষীয় দ্বৈরথের পাশাপাশি এ সিরিজের ফল ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে ঠাঁই নিতে প্রভাব ফেলবে। কারণ আগামী বিশ্বকাপে সরাসরি খেলার জন্য ওয়ানডে সুপার লিগে শীর্ষ আটে থাকতেই হবে। আর সেই লক্ষ্যে দুই ম্যাচ জিতে ওয়ানডে সুপার লিগে তিনে উঠল বাংলাদেশ।